সম্পর্ক তিক্ত হচ্ছে? বোঝা যাবে ৪ লক্ষণে

সম্পর্কে টানাপোড়েন, চড়াই-উতরাই থাকবেই। আসলে কোনো সম্পর্কই খুব সোজাসাপ্টা হয় না। এর ভেতর দিয়ে সমঝোতা, ভালোবাসা আর ধৈর্য নিয়ে এগিয়ে চলে মানুষ।

তবে এই টানাপোড়েন অতিরিক্ত হয়ে গেলে কিন্তু সম্পর্ক তিক্ত হয়ে যায়। তখন এর ভার বহন করা কঠিন হয়ে পড়ে। সম্পর্ক তিক্ত হয়ে যাওয়ার কিছু লক্ষণ জানিয়েছে যুক্তরাষ্ট্রের জনপ্রিয় সাময়িকী ইঙ্কডটকম।  

  • সব সময় অসুখী থাকছেন

সম্পর্ক তিক্ত হওয়ার প্রথম ও সহজ লক্ষণ হচ্ছে সব সময় অসুখী থাকা। কোনো সম্পর্ক আপনাকে সারাক্ষণ অসুখী করলে বা ক্লান্ত করে তুললে বুঝতে হবে আপনি আসলে এই সম্পর্কে ভালো নেই।

  • আপনার ভেতর নেতিবাচক পরিবর্তন

সম্পর্কটি কি আপনার ভেতর নেতিবাচক বিষয় তৈরি করছে, আত্মবিশ্বাস ভেঙে দিচ্ছে, মানসিক স্বাস্থ্যের অবনতি ঘটাচ্ছে? এমন হলেও বুঝতে হবে আপনি বিষাক্ত সম্পর্কের মধ্যে রয়েছেন। এ ধরনের সম্পর্ক এগিয়ে নেবেন কি না, আরেকটু ভাবুন।

  • অন্যান্য সম্পর্কেও নেতিবাচকতা

আপনার কি কখনো মনে হয়েছে, একজনকে নিয়েই মেতে থাকছেন বা একজন ব্যক্তিকে নিয়েই ভাবতে হচ্ছে সারাক্ষণ? আপনার সঙ্গী যদি আপনাকে অন্য কোনো বন্ধু বা পরিবারের মানুষের সঙ্গে ভালোভাবে মিশতে না দেয় বা বাধা তৈরি করে, তাহলে এটি কিন্তু বিষাক্ত সম্পর্কের লক্ষণ।

  •  সারাক্ষণ ঝগড়া

সম্পর্কে মানুষ স্বস্তি চায়। আর এ স্বস্তির বদলে যদি সারাক্ষণই ঝগড়া, মনোমালিন্য বা অশান্তি হতে থাকে, তাহলে সে সম্পর্কে কি শান্তি মেলে? এ ধরনের সম্পর্কও বিষাক্ত।