পাকিস্তানকে ইনিংস ব্যবধানেই হারাল অস্ট্রেলিয়া

প্রথম ইনিংসে ২৪০ রানে অলআউট হওয়ার পর, দ্বিতীয় ইনিংসেও ২৫ রানে ৩ উইকেট হারানোর মাধ্যমেই ইনিংস পরাজয়ের শঙ্কায় পড়ে গিয়েছিল পাকিস্তান। আজ (রোববার) ম্যাচের চতুর্থ দিন তবু ইনিংস পরাজয় এড়ানোর আশা জাগিয়েছিলেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান।

কিন্তু তাদের প্রতিরোধ ভেঙে দিয়ে পাকিস্তানকে ইনিংস পরাজয়ের হতাশায় ডুবিয়েছে অস্ট্রেলিয়া। আগের ইনিংসে ২৪০ রানে অলআউট হওয়া পাকিস্তানের দ্বিতীয় ইনিংসে থেমেছে ৩৩৫ রানে। আগের চেয়ে ৯৫ রান বেশি করলেও ইনিংস ও ৫ রানের ব্যবধানে পরাজয়ই মিলেছে তাদের ভাগ্যে।

ম্যাচের তৃতীয় দিন শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট হারিয়ে ৬৪ রান করেছিল পাকিস্তান। শান মাসুদ ২৭ ও বাবর আজম অপরাজিত ছিলেন ২০ রানে। আজ ইনিংস পরাজয় এড়াতে হাতে থাকা ৭ উইকেট নিয়ে আরও ২৭৬ রান করতে হতো সফরকারীদের। খুব কাছে গিয়েও তা সম্ভব হয়নি পাকিস্তানের পক্ষে।

দিনের শুরুতে বেশিক্ষণ টিকতে পারেননি শান মাসুদ। ব্যক্তিগত ফিফটির কাছে গিয়েও আউট হন ৪২ রান করে। রানের খাতা খোলার আগেই ফেরেন ইফতিখার মাহমুদ। মাত্র ৯৪ রানে ৫ উইকেট হারিয়ে অথৈ সাগরে পড়ে যায় পাকিস্তান। তখনও অস্ট্রেলিয়াকে আবার ব্যাটিংয়ে নামানর জন্য তাদের করতে অন্তত ২৪৬ রান।

সেখান থেকে খানিক আশা জাগান বাবর আজম ও রিজওয়ান। দুজনের ষষ্ঠ উইকেট জুটিতে আসে ১৩২ রান। ব্যক্তিগত সেঞ্চুরি করলেও ইনিংসটি বড় করতে পারেননি বাবর। দলীয় ২২৬ রানের মাথায় তিনি ফিরে যান ব্যক্তিগত ১০৪ রানে। প্রায় সোয়া চার ঘণ্টার ইনিংসে ১৩টি চার হাঁকান তিনি।

এরপর টেলএন্ডারদের নিয়ে লড়াই চালিয়ে যান রিজওয়ান। পৌঁছে যান সেঞ্চুরির খুব কাছে। কিন্তু থামতে হয় ৯৫ রানের মাথায়। তাকে সঙ্গ দিয়ে ৪২ রান করেন ইয়াসির শাহ। তবে শেষপর্যন্ত ৩৩৫ রানেই অলআউট হতে হয় তাদের। যার ফলে মেলে ইনিংস ও ৫ রানের পরাজয়।