তথ্যের গোপনীয়তার জন্য হোয়াটসঅ্যাপ মুছে ফেলুন: টেলিগ্রাম প্রতিষ্ঠাতা

তথ্যের গোপনীয়তার জন্য হোয়াটসঅ্যাপ মুছে ফেলুন: টেলিগ্রাম প্রতিষ্ঠাতা

রাশিয়ার সবচেয়ে জনপ্রিয় ম্যাসেঞ্জার অ্যাপ টেলিগ্রামের প্রতিষ্ঠাতা পাভেল দুরোভ বলেছেন, ব্যক্তিগত তথ্য গোপন রাখতে চাইলে ফোন থেকে হোয়াটসঅ্যাপ মুছে ফেলুন। খরব ইরানের গণমাধ্যম পার্সটুডের।পাভেল দুরোভ বলেন, কয়েক লাখ ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নিচ্ছে হোয়াটসঅ্যাপ। ফেসবুকের মালিকানাধীন অ্যাপটিকে পরিষ্কার ভাষায় ট্রোজান হর্স বা ট্রয়ের ঘোড়া বলে উল্লেখ করেন তিনি।ট্রয়ের ঘোড়া বলতে বিখ্যাত গ্রিক উপকথায় বর্ণিত ট্রয় নগরের পতনে ব্যবহৃত কাঠের ঘোড়াকে বোঝানো হয়।

গ্রিকরা একটি বিশাল কাঠের ঘোড়া বানিয়ে এর ভেতরে কিছু সৈন্য লুকিয়ে ট্রয় নগরের কাছে রাখে। ট্রয়বাসীরা ঘোড়াটিকে শহরের ভেতরে নিয়ে আসে। রাতের বেলা এসব সৈন্য ঘোড়ার ভেতর থেকে বের হয়ে নগরের দরজা খুলে দেয় এবং গ্রিক সৈন্যরা নগরে প্রবেশ করে খুব সহজেই নগরটি দখল করে।টেলিগ্রাম চ্যানেল প্রকাশিত একটি নিবন্ধে হোয়াটসঅ্যাপের ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়ার বিষয়ে আলোকপাত করেন রাশিয়ার জাকারবার্গ নামে পরিচিত ৩৫ বছরের যুবক পাভেল দুরোভ।

টেলিগ্রাম প্রতিষ্ঠাতা সরাসরি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদেরকে ফোন থেকে অ্যাপটি মুছে ফেলার আহ্বান জানান। ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সুরক্ষায় ফেসবুকের ব্যর্থতার কথাও উল্লেখ করেন তিনি।পাভেল দুরোভ সম্প্রতি ফাঁস হওয়া হোয়াটসঅ্যাপের একটি ত্রুটির বিষয়ে বলেন, এর সাহায্যে হ্যাকাররা বিশেষভাবে তৈরি এমপিথ্রি ফাইল পাঠিয়ে অ্যানড্রয়েড বা আইওএস ব্যবহারকারীদের তথ্যে আড়ি পাতে।এই বিষয়ে ফেসবুক ও হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ তাৎক্ষণিক কোনও মন্তব্য করেনি বলে যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় গণমাধ্যম দি ইন্ডিপেন্ডেন্টে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে।