ছেলেদের চুল পড়ার কারণ কী?

নারীদের চুল পড়ার ধরনের তুলনায় পুরুষের চুল পড়ার ধরন কিছুটা আলাদা। নারীদের ক্ষেত্রে চুল মাথার মাঝখান থেকে পড়ে, আর পুরুষের ক্ষেত্রে পড়ে সামনের দিক থেকে।

তবে যেভাবেই চুল পড়ুক না কেন, ছেলে ও মেয়েদের চুল পড়ার কারণগুলো প্রায় একই রকম থাকে। তবে কিছু বিষয় রয়েছে, যেগুলো ছেলেদের ক্ষেত্রে প্রভাবকের ভূমিকা একটু বেশিই পালন করে। ছেলেদের চুল পড়ার কারণের বিষয়ে কথা বলেছেন ডা. ইসরাত জাহান।

বর্তমানে তিনি ল্যাবএইড (গুলশান)-এর ডার্মাটোলজি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ছেলেদের চুল পড়ার কারণ কী?
উত্তর : আসলে ছেলেমেয়ে উভয়েরই চুল পড়ে। তবে মেয়েদের ক্ষেত্রে বিষয়টি এত বোঝা যায় না। ছেলেদের বোঝা যায়। মেয়েদের চুল পড়ার ধরনটা অন্যরকম। যেমন, মেয়েদের চুল পড়বে মাঝখান থেকে, ছেলেদের চুল পড়বে সামনে থেকে। তো মেয়েদের চুল যেহেতু মাঝখান থেকে পড়ে, তাই তারা চুল পড়লে, একে ঢেকে ফেলতে পারে। আর ছেলেদের ক্ষেত্রে দেখা যায়, সামনে থেকে চুল পড়ে। তাই তারা চুল ঢাকতে পারে না।

এ ছাড়া ছেলেদের হরমোনের কারণ থাকতে পারে। ছেলেরা যেহেতু বাইরে যায়, তারা দূষণের সংস্পর্শে বেশি আসে। এ জন্য তাদের বেশি চুল পড়ে।

প্রশ্ন : ধুলাবালি থেকে কি চুল পড়ে?
উত্তর : ধুলাবালি আসলে চুলে ফলিকলকে ব্লক করে দেয়। এতে আর পুষ্টিটা ভেতরে যেতে পারে না। যেতে না পারলে খুশকি হবে। সেবোরিক ডার্মাটাইটিস হবে। এগুলো হয়ে চুল পড়ে।